CMD এর কাজ


আমরা CMD বা ডস মোডে কাজ করতে ইচ্ছে হয়। কিন্তু এভাবে কাজ করা বেস কঠিন বেপার। এই আর্টিকেলে আমি আপনাদেরকে CMD দিয়ে কিছু কাজ করার পদ্ধতি শিখাব। Start>run এ গিয়ে cmd কমান্ড দিলে ডস আসে।

ফাইল কপিঃ আমরা সহজেই ডস মোডে বিভিন্ন ফাইল কপি করতে পারি। কমান্ড প্রম্পট অপেন করুন। আপনি যে ড্রাইভ এর ফাইল কপি করতে চান তা লিখে এন্টার দিন। যেমনঃ H:। এবার new.txt নামে একটি ফাইল এবং new নামে একটি ফোল্ডার তৈর করুন। কমান্ডে লিখুন xcopy new.txt new এবার এন্টার দিন। বাস কপি হয়ে গেল।

টেক্সট ফাইল প্রিন্ট করাঃ আপনার টেক্সট ফাইল অতি সহজে প্রিন্ট করার জন্য ডস ব্যবহার করতে পারেন। ড্রাইভ ওপেন করুন। যেমনঃ কমান্ড দিন H: এবার যে ফাইল প্রিন্ট করবেন তা H: এ cmdprint.txt নামে সেভ করুন (অন্য নাম হলেও চলবে)। কমান্ড প্রম্পট এ লিখুন print cmprint.txt কিছুক্ষনের প্রিন্ট শুরু হবে।

ফাইল ডিলিট করাঃ কমান্ড প্রম্পটে ড্রাইভ ওপেন করে লিখুন del file name এবং এন্টার চাপুন। যদি ফোল্ডার ডিলিত করতে চান তাহলে ফাইল এর জায়গায় শুধু ফোল্ডার এর নাম লিখুন।

ফাইল রিনেমঃ ড্রাইভ ওপেন করুন। লিখুন ren currentfilename newfilename বাস রিনেম হয়ে যাবে।

টাইম পরিবর্তনঃ উইন্ডোজ এ টাইম পরিবর্তন করা বেশ ঝামেলা কর। দুটি লাইন লিখে টাইম পরিবর্তন করতে পারেন। ড্রাইভ ওপেন করুন। time লিখে এন্টার দিন। এখন আপনার নতুন সময় চাইবে। লিখুন বর্তমান টাইম। যেমনঃ 1:2:3।(ঘন্টাঃমিনিটঃসেকেন্ড)।

ফোল্ডার তৈরিঃ আপনি যে ড্রাইভ এ ফোল্ডার তৈরি করবেন তা কমান্দ প্রম্পটের মাধ্যমে ওপেন করুন। লিখুন mkdir foldername .

মতামত-জিজ্ঞাসা

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: