উইন্ডোজ এক্সপির ইন্টারফেস বাংলা করুন


বাংলা আমার মায়ের ভাষা। এ ভাষা অনেক রক্তের বিনিময়ে এসেছে।কিন্তু দুঃখের বিষয় যে, কম্পিউটার ব্যবহার করে অনেকে বাংলাকে ভুলে গিয়ে অন্য ভাষা শিক্ষা করি। আমরা বেশির ভাগ কম্পিউটার ব্যবহারকারী উইন্ডোজ এক্সপি ব্যবহার করি। সাভাবিক ভাবে এক্সপির ভাষা ইংলিশ হয়ে থাকে। যদিও বাজারে এক্সপির বাংলা সংস্কার পাওয়া যায়, তবে তা ইন্সটল করতে হয়। কিন্তু হিসাব করলে দেখা যাবে বেশির ভাগ ব্যবহারকারীই উইন্ডোজ এক্সপি ইন্সটল করতে পারেন না। অথবা কেউ সময়ের অভাবে ইন্সটল দিতে পারেন না। এ জন্য এক্সপির বাংলা সংস্কার ব্যবহার করতে পারেন না। এ সমস্যা এড়াতে আপনি বাংলা লেঙ্গুয়েজ প্যকেজ ব্যবহার করতে পারেন। http://uploading.com/files/3NW88JL4/Windows_Xp_Bangla.zip.html থেকে উইন্ডোজ এর জন্য বাংলা লেঙ্গুয়েজ প্যকেজটি বিনামূল্যে ডাউনলোড করতে পারেন। ডাউনলোড করে ইন্সটল করে কম্পিউটার Restart করে নিন। এবার দেখবেন এক্সপি বাংলা হয়ে গেছে।

 

17 Responses to “উইন্ডোজ এক্সপির ইন্টারফেস বাংলা করুন”

  1. তন্ময় বিশ্বাস Says:

    খুব সুন্দর লেখা। এরকম আরো লেখা চাই।
    আমার সাইট baghaban003.wordpress.com

  2. S.M. Mehdi Akram [ROYAL] Says:

    ধন্যবাদ সুন্দর একটা পোষ্টের জন্য।

  3. মুক্তাদির Says:

    ধন্যবাদ মেহদি আকরাম ভাই।

  4. বাবলু Says:

    Sorry, download korte parlam na, karon link khuje palem na.

  5. Maruf Says:

    Sorry, Please post a Download Link.

  6. Tapash Talukder Says:

    মুক্তাদির ভাইয়া এই লিংকে সার্ভার পায়না .
    http://muktdair.we.bs/download.htm
    তাই আমি সফ্টওয়ারটি ডাউনলো করতে পারিনি.
    ভাইয়া please একটা লিংক দিন।

  7. হাছান Says:

    উইন্ডোজ এক্সপির ইন্টারফেস বাংলা http://muktdair.we.bs/download.html এই লিং থেকে DOWNLOAD করা যাচ্ছে না অন্য কোন উপায তাকলে জানালে উপকারে আসবে ধন্যবাদ

  8. http://muktdair.we.bs/download.html Says:

    Sorry, download korte parlam na, karon link khuje palem na.

  9. nu runnobi badol Says:

    মুক্তাদির ভাইয়া এই লিংকে সার্ভার পায়না .
    http://muktdair.we.bs/download.htm
    তাই আমি সফ্টওয়ারটি ডাউনলো করতে পারিনি.
    ভাইয়া please একটা সহজ লিংক দিন।

  10. মুক্তাদির রহামান Says:

    আপনারাআমার পোস্টকেএ সারা দিয়েছেন বলেআপনাদের কে আমার ধন্যবাদ। আসলে আমি যখন ক্লাস এইটে পড়ি তখন কষে ব্লগ লিখতাম। তখন আমার বয়স ছিল ১৫ বছর। কিন্তু ব্লগিং করে পড়ালেখায় পিছিয়ে পরি। তারপর বাবা অসুস্থ হয়ে পরায়, আমাদের আর্থিক অবস্থা খারাপ হতে থাকে। ফলে স্বাভাবিক ভাবেই আমার পড়ালেখার প্রতি বেশি গুরুত্ব দিতে হয়। এতে আমাকে ব্লগিং জগত থেকে বিচ্ছিন্ন হয়ে যেতে হয়। তাই যখন ক্লাস নাইনে উঠি তখন থেকে ব্লগিং করা একরুপ ছেরে দিই। এখন আমি কলেজে পড়ি। আমাদের এলাকা থেকে বেশ দূরে শহরের এক কলেজ এ পড়ি। তাই ব্লগিং করার এক প্রকার অসম্ভব।
    যাইহোক, আমার পোস্টগুলি সেই সময়ের প্রেখ্যাপটে লিখা। এর পর থেকে আর লেখালেখি করার সুযোগ পাই না। তাই আপনাদের জবাব দেয়া সম্ভব হয় নি। আমি যে লিংক্টি দিয়েছিলাম তা ঔ সময়ে কাজ করত। এখন অনেক গুলোই অকেজু হয়ে গেছে। সাইট তো আপডেট করার সুযোগ পাই না , তাই অকেজু লিংকগুলি আর নতুন করে দেয়া হয়নি। এখন একটা লিংক দিলাম । আশা করি কাজ করবে।

  11. limon Says:

    মুজা করার কোন মানে হয় না
    আশা করি বুঝতে পারছেন আমার কথাগুলো
    শুধু শুধু হয়রানি
    Why
    Why
    Why

  12. আলম Says:

    উইন্ডো এক্সপি কে বাংলা করার জন্য আপনাদের আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি । ইংরেজিকে বাংলায় রুপান্তর করে আপনারা সাধারন মানুষের কি উপকার যে করেছেন বিষেশ করে যারা ইংরেজি ভাষায় অদহ্ম আপনারা নিজেরাই সেটা উপলব্ধি করতে পারছেন না । বর্তমানে বাংলাদেশের আনাচে কানাচে ইন্টারনেট ছড়িয়ে পরেছে । ইংরেজিতে দহ্ম, অদহ্ম সবাই চাচ্ছে ইন্টারনেট ব্যবহার করতে । আপনারা সেহ্মেত্রে আশার আলো দেখিয়েছেন । সম্ভব হলে ভবিষ্যতে ফন্ট আরেকটু বর করা যায় কিনা । আপনাদের অনেক ধন্যবাদ ।


মতামত-জিজ্ঞাসা

